ঢাকা, শুক্রবার, ১৭ মে, ২০২৪

সঠিক নির্বাচন ছাড়া গণতান্ত্রিক চর্চা অসম্ভব :জি এম কাদের

নির্বাচনকে ‘গণতান্ত্রিক চর্চার প্রবেশদ্বার’ বলে অভিহিত করেছেন জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের।তিনি বলেন, নির্বাচন হচ্ছে গণতান্ত্রিক চর্চার প্রবেশদ্বার। সঠিক নির্বাচন ছাড়া গণতান্ত্রিক চর্চা অসম্ভব। বর্তমান সময়ে সরকারদলীয় প্রার্থীরা নির্বাচনে অর্থ ও পেশী শক্তি ব্যবহার করে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করছে। এমন বাস্তবতায় প্রশাসন সহায়তা করছে সরকারি দলের প্রার্থীদের। নির্বাচনে অবৈধ ও অনৈতিক কর্মকাণ্ডে বাধা দিচ্ছে না প্রশাসন। ফলে নির্বাচনের ফলাফল একতরফা হয়ে যাচ্ছে।


মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয় মিলনায়তনে পল্লীবন্ধু পদক-২০২১ বাস্তবায়ন পরিষদের এক সভায় তিনি এসব কথা বলেন। বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক ও পার্টির প্রেসিডিয়াম সদস্য এস এম ফয়সল চিশতী সভায় সভাপতিত্ব করেন।সভায় ‘একতরফা নির্বাচনে’র কারণে দেশে অপশক্তির উত্থানের আশঙ্কার কথাও জানান জি এম কাদের। তিনি বলেন, রাজনৈতিক দল ও সংগঠনগুলোর অস্তিত্ব এখন হুমকির মুখে। এভাবে চলতে থাকলে দেশের রাজনীতিতে শূন্যতা তৈরি হতে পারে। এই সুযোগ অপশক্তির উত্থান হওয়ার আশঙ্কা রয়েছে। কখনো কখনো অপশক্তির উত্থান অধিকারবঞ্চিত সাধারণ মানুষের সমর্থন পায়, যা কখনোই গণতন্ত্রকামী মানুষের প্রত্যাশা হতে পারে না। তাই অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান করতে সংশ্লিষ্টদের আরও কার্যকর উদ্যোগ নিতে হবে।


সভায় জাপা মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, দুর্নীতি ও দুঃশাসন থেকে দেশের মানুষকে মুক্তি দিতেই জাতীয় পার্টির রাজনীতি। জনবন্ধু জি এম কাদেরের নেতৃত্বে হুসেইন মুহম্মদ এরশাদের স্বপ্নের নতুন বাংলাদেশ গড়ে দেশের মানুষকে মুক্তি দেবে জাতীয় পার্টি। তাই দলকে আরও শক্তিশালী করতে পার্টির নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান জাপা মহাসচিব।এসময় উপস্থিত ছিলেন পার্টির প্রেসিডিয়াম সদস্য এ টি ইউ তাজ রহমান, হাজী সাইফুদ্দিন আহমেদ মিলন ও শফিকুল ইসলাম সেন্টু; জাপা চেয়ারম্যানের উপদেষ্টা এম এম নিয়াজ উদ্দিন, হেনা খান পন্নি ও আমানত হোসেন আমানত; ভাইস চেয়ারম্যান মোস্তফা আল মাহমুদ, হুসেইন মকবুল শাহরিয়ার আসিফ ও তারেক এ আদেল; যুগ্ম মহাসচিব মো. বেলাল হোসেন; সাংগঠনিক সম্পাদক মাখন সরকার; দফতর সম্পাদক সুলতান মাহমুদ ও এম এ রাজ্জাক খান; যুগ্ম দফতর সম্পাদক মাহমুদ আলম, কেন্দ্রীয় নির্বাহী সদস্য নাজমুল খানসহ অন্যরা।

ads

Our Facebook Page